এটা কি কুপাকুপির মৌসুম?

বরগুনা সদরে রিফাত শরীফ (২৫) নামে সাবেক এক ছাত্রলীগ নেতাকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করেছে তারই স্ত্রীর কথিত স্বামী নয়ন ও তার অনুসারীরা! সেই ভিডিও ভাইরাল হওয়ার সুবাধে দেশ বিদেশে সেটা এখন অন্যতম আলোচিত বিষয়! রিফাত শরীফ ছাড়াও দেশে আরো কিছু কুপিয়ে হত্যা ও আহত করার ঘটনা ঘটেছে!

শুক্রবার একটি ভ্যান ছিনিয়ে নিতে ১৪ বছরের কিশোর শাহিনকে নির্মমভাবে কুপিয়েছে দুর্বৃত্তরা। ফাটিয়ে দেওয়া হয়েছে তার মাথা। আশঙ্কাজনক অবস্থায় সে হাসপাতালে ভর্তি।

দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত হয়ে বই খাতার বদলে পরিবারের জন্য আয়ের সংগ্রামে নামতে হয়েছিল ১৪ বছর বয়সী ছেলেটিকে। অপরিণত পেশি দিয়েই করতে হয়েছে কাজ। পেরে না ওঠার পর পরে ব্যাটারিচালিত ভ্যান দিয়ে মানুষ টানতে শুরু করে।

দুপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে সাতক্ষীরায় যাওয়ার কথা বলে ভ্যানে ভাড়ায় ওঠে কয়েকজন। পথে পাটকেলঘাটা থানার ধানদিয়া ইউনিয়নের শার্শা এলাকায় গেলে মাথায় এলোপাতাড়ি কুপিয়ে মোটর ভ্যান ও মোবাইলটি ছিনিয়ে নিয়ে যায়। আঘাতে আঘাত জর্জরিত হয়েছে তার ছোট্ট শরীরটা। মুমূর্ষু অবস্থায় শাহিনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে শনিবার দুপুরে ঢাকা মেডিকেলে পাঠানো হয়েছে।

শাহিনের বাবা বাবা হায়দার আলীও ভ্যানচালক। তারা যশোর জেলার কেশবপুর উপজেলার মঙ্গলকোট এলাকার বাসিন্দা।

আহত শাহিনকে প্রথমে সাতক্ষীরা সদর হাসপাতালে পরে সেখান থেকে সন্ধ্যায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে শনিবার দুপুরে তাকে ঢাকা মেডিকেলে পাঠানো হয়।

বসতভিটে ছাড়া শাহিনদের কোন জমিজমা নেই। সম্প্রতি একটি এনজিও থেকে ঋণ নিয়ে একটি ব্যাটারিচালিত রিকশা-ভ্যান কেনেন হায়দার আলী। বাবা-ছেলে দুই শিফটে ওই ভ্যানটি চালিয়ে সংসারের হাল ধরে রেখেছিলেন। জীবিকার সেই শেষ সম্বলটিও নিয়ে গেল দুর্বৃত্তরা। এখন ছেলের বেঁচে থাকা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। এর সাথে আছে এনজিওর ঋণের কিস্তি, মেয়ের পড়াশোনার খরচ চালানো, আর খাওয়া-পরার চিন্তা।

রাজধানীর চকবাজার ক্লাবঘাট এলাকায় কিশোরদের দুই গ্রুপের মধ্যে মারামারিতে ৩ কিশোর আহত হয়েছে। আহত অবস্থায় তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

শুক্রবার (২৮ জুন) রাত সাড়ে ৯ টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আহতরা হলো- রমজান (১৮), আওলাদ হোসেন (২০) ও শাকিল (১৯)।

আহত শাকিল জানান, তারা ক্লাবঘাট নামাপাড়া এলাকায় আড্ডা দিচ্ছিলেন। তখন ওই এলাকার তপুসহ ১৫/২০ জন এসে তাদের সঙ্গে তর্কে জড়ায়। এরপর তাদেরকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নাম ধরে ডাক দেয়ার কারণে ঈমানী হোসেন অন্তর (১৭) নামে এক শিক্ষার্থীকে কুপিয়ে গুরুত্বর আহত করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় শ্রীমঙ্গল শহরের কলেজ সড়কের রেবতী টি স্টলের সামনে এ ঘটনা ঘটে।

আহত ঈমানী হোসেন অন্তর সদ্য এসএসসি পরীক্ষা পাশ করে ঢাকার নটরডেম কলেজে চান্স পেয়েছে। সে শ্রীমঙ্গল পৌরসভার জালালিয়া সড়কের জরিফ মিয়ার ছেলে।

ঘটনার পর আহত অন্তরকে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হলে তাকে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য সিলেট পাঠানো হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে তাকে ঢাকায় পাঠানো হয়েছে।

নারায়ণগঞ্জে স্ত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় শাহীন (৪০) এক ব্যক্তিকে প্রকাশ্যে কুপিয়ে ও পিটিয়ে গুরুতর জখম করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আহত ওই ব্যক্তির নাম । শুক্রবার বেলা ১১ টার দিকে বন্দর থানার বক্তারকান্দি এলাকায় ঘটনাটি ঘটে।

স্ত্রীকে ইভটিজিং করার প্রতিবাদ করায় এর আগে স্থানীয় সন্ত্রাসী আমজাদ ওরফে বল্টু আমজাদের বিরুদ্ধে মামলা করেছিলেন শাহীন। মামলার জের ধরে শুক্রবার বল্টু শাহীনের সামনে তার স্ত্রীকে আপত্তিকর মন্তব্য ও গালিগালাজ শুরু করে। এর প্রতিবাদ করে শাহীন।

এ সময় আমজাদ তার ছেলে আপন, হৃদয় ও ভাতিজা আকাশকে ফোন করে অস্ত্র নিয়ে আসতে বলে। তারা ঘটনাস্থলে পৌঁছেই শাহীনের উপর হামলা করে তাকে এলোপাতাড়ি পিটিয়ে ও কুপিয়ে আহত করে। এ সময় শাহীন দৌড়ে একটি মুদি দোকানে ঢুকলে সেখানে গিয়েও হামলা চালায় তারা। আহত শাহিনের চিৎকারে এলাকাবাসী এগিয়ে এলে হামলাকারীরা পালিয়ে যায়। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

কয়েক দিনের ব্যবধানে পত্রিকায় প্রকাশিত আরো কিছু কুপিয়ে আহত ও নিহত করার নিউজ:

Show More
Back to top button
Close